আমার সম্পদ

 "আমার সম্পদ সেটা নয় যেটা আমার মানিব্যাগ, পার্স কিংবা একাউন্টে সংরক্ষিত অবস্থায় আছে। এই সম্পদ তো আমার উত্তরাধিকারীদের। আজ মারা গেলে, এর পরের মুহূর্ত থেকেই এর মালিক তারা। পকেটবিহীন সাদা কাফনের সাথে এ ধনরত্নের কানাকড়িও নিয়ে যেতে পারবো না আমি।

আমার সম্পদ সেটাই, যেটা আমি ইতিমধ্যেই আল্লাহর রাস্তায় খরচ করে ফেলেছি। সেই সম্পদই আমার কাজে আসেবে, যা জমা করা হয়েছে আখিরাতের একাউন্টে। আল্লাহর রাস্তায় এ দানগুলোর সুফল আমি দুনিয়াতেও ভোগ করবো, আখিরাতেও ভোগ করবো।
রাসুলের সাহাবিরা এটা ভাল করে বুঝতেন বলেই, নিজেরা প্রচণ্ড অভাবী হওয়া সত্ত্বেও অন্য ভাইকে প্রাধান্য দিতেন। নিজেরা ক্ষুধার্ত থেকে অন্যদেরকে খাওয়াতেন। তাদেরকে কখনও বলতে শোনা যেত না, সমাজের অর্থশালীরা দান করুক, আমি এই অভাবি কেন দান করবো। বরং তারা বুঝতেন, এই সদকা তাদের নিজেদের স্বার্থেই। এটা আল্লাহর সাথে ব্যবসা। যে ব্যবসায় আল্লাহর বান্দাদের কখনও আল্লাহ তাআলা লস বা ক্ষতির মধ্যে ফেলেন না।
অথচ যখনই দান করার সুযোগ আসে শাইত্বান আমাদেরকে বুঝ দেয়, এবার হাতে টাকা কম। অন্যরা দিক এবার, আমি পরেরবার দিব। কিন্তু পরের বার পর্যন্ত আমার হায়াত থাকার নিশ্চয়তা যে আমার নেই। হয়তো ভাবছি, অল্প কয়টা জমানো টাকা দিয়ে দিলে আমি চলব কীভাবে? কিন্তু ভুলে যাচ্ছি, ভবিষ্যৎ তো আমার হাতে না। ভবিষ্যতের নিয়ন্ত্রন যার হাতে, তিনি আমার জমানো টাকা ছাড়াই আমাকে আজকের তুলনায় আরও ভাল ভাবে চালাতে সক্ষম।
বড়ই ভাগ্যবান সেই মানুষগুলো, যারা তাঁদের সম্পদকে আল্লাহর রাস্তায় খরচ করাকে সৌভাগ্যের উপকরণ মনে করেন। যারা মনে প্রাণে এ কথা বিশ্বাস করেন, এ সম্পদ আল্লাহর। তিনি যাকে চান যতটুকু চান, দান করেন। যখন চান তাতে প্রবৃদ্ধি করেন, যখন চান তা হ্রাস করেন। তাঁরা সুযোগ খুঁজতে থাকেন, হ্রাস বৃদ্ধির মাঝে অল্প যে টুকু সময় তাঁদের কাছে থাকে, কিভাবে তা সঠিক ভাবে সঠিক স্থানে খরচ করা যায়।
ধন্য এ ধনী, কতই না উত্তম তার ব্যবসা!"
~Brother Sanin

Comments